Contact us If any query
2digitalhelp@gmail.com
বিসিএস সহ যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ ।এখানে থেকে যে কোন নিয়োগ পরীক্ষায় কমন পড়বেই । কারণ বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করা হয়েছে। একটানা মুখস্থ করে ফেলুন এই এক কথায় প্রকাশ বা বাক্য সংকোচন।
বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ কাকে বলে?
একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংক্ষেপণ বলে। এটি বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশেরই নামান্তর। বাক্য তথা ভাষাকে সুন্দর, সাবলীল ও ভাষার অর্থ প্রকাশের দীপ্তিকে সমুজ্জ্বল করার জন্য বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশ অতীব গুরুত্বপূর্ণ। বহুপদকে একপদে পরিণত করার মধ্য দিয়ে বাক্য বা বাক্যাংশের সংকোচনের কাজ চলে ।
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ডাক | ||
১ | অশ্বের ডাক | হ্রেষা |
২ | ময়ূরের ডাক | কেকা |
৩ | বাঘের ডাক | গর্জন |
৪ | পেঁচা বা উলূকের ডাক | ঘূৎকার |
৫ | পাখির ডাক | কূজন / কাকলি |
৬ | কোকিলের ডাক | কুহু |
৭ | কুকুরের ডাক | বুক্কন |
৮ | মোরগের ডাক | শকুনিবাদ |
৯ | হাতির ডাক | বৃংহিত / বৃংহণ |
১০ | সিংহের নাদ / ডাক | হুংকার |
১১ | রাজহাঁসের কর্কশ ডাক | ক্রেঙ্কার |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ধ্বনি | ||
১২ | অলংকারের ধ্বনি | শিঞ্জন |
১৩ | গম্ভীর ধ্বনি | মন্দ্র |
১৪ | অব্যক্ত মধুর ধ্বনি | কলতান |
১৫ | আনন্দজনক ধ্বনি | নন্দিঘোষ |
১৬ | ঝনঝন শব্দ | ঝঙ্কার |
১৭ | শুকনো পাতার শব্দ | মর্মর |
১৮ | ভ্রমরের শব্দ | গুঞ্জন |
১৯ | সমুদ্রের ঢেউয়ের শব্দ | কল্লোল |
২০ | বাদ্যযন্ত্রের ধ্বনি | ঝংকার |
২১ | ধনুকের ধ্বনি | টংকার |
২২ | বীরের গর্জন | হুংকার |
২৩ | সেতারের ঝংকার | কিঙ্কিনি |
২৪ | আনন্দের আতিশয্যে সৃষ্ট কোলাহল | হর্ রা |
২৫ | বিহঙ্গের ধ্বনি | কাকলি |
২৬ | হাতির বাসস্থান | গজগৃহ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
খোলস / চামড়া / শাবক | ||
২৭ | হরিণের চামড়ার আসন | অজিনাসন |
২৮ | সাপের খোলস | নির্মোক / কুঞ্চক |
২৯ | হরিণের চর্ম / চামড়া | অজিন |
৩০ | হাতির শাবক (বাচ্চা) | করভ |
৩১ | বাঘের চামড়া | কৃত্তি |
৩২ | ব্যাঙের ছানা | ব্যাঙাচি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ইচ্ছা | ||
৩৩ | হনন / হত্যা করার ইচ্ছা | জিঘাংসা |
৩৪ | জানবার ইচ্ছা | জিজ্ঞাসা |
৩৫ | অনুকরণ করার ইচ্ছা | অনুচিকীর্ষা |
৩৬ | মুক্তি পাওয়ার ইচ্ছা | মুক্তিকামী |
৩৭ | প্রতিকার করার ইচ্ছা | প্রতিচিকীর্ষা |
৩৮ | প্রবেশ করার ইচ্ছা | বিবিক্ষা |
৩৯ | সেবা করার ইচ্ছা | শুশ্রূষা |
৪০ | রমণ বা সঙ্গমের ইচ্ছা | রিরংসা |
৪১ | পান করার ইচ্ছা | পিপাসা |
৪২ | লাভ করার ইচ্ছা | লিপ্সা |
৪৩ | ক্ষমা করার ইচ্ছা | চিক্ষমিষা |
৪৪ | অনুসন্ধান করার ইচ্ছা | অনুসন্ধিৎসা |
৪৫ | মুক্তি পেতে ইচ্ছা | মুমুক্ষা |
৪৬ | উপকার করার ইচ্ছা | উপচিকীর্ষা |
৪৭ | বিজয় লাভের ইচ্ছা | বিজিগীষা |
৪৮ | জয় করার ইচ্ছা | জিগীষা |
৪৯ | বমন করিবার ইচ্ছা | বিবমিষা |
৫০ | খাইবার ইচ্ছা | ক্ষুধা |
৫১ | যেরূপ ইচ্ছা | যদৃচ্ছা |
৫২ | বেঁচে থাকার ইচ্ছা | জিজীবিষা |
৫৩ | ত্রাণ লাভ করার ইচ্ছা | তিতীর্ষা |
৫৪ | মুক্তি লাভে/পেতে ইচ্ছুক | মুমুক্ষু |
৫৫ | অপকার করার ইচ্ছা | অপচিকীর্ষা |
৫৬ | ভোজন করার ইচ্ছা | বুভুক্ষা |
৫৭ | করার ইচ্ছা | চিকীর্ষা |
৫৮ | বাস করার ইচ্ছা | বিবৎসা |
৫৯ | দান করার ইচ্ছা | দিৎসা |
৬০ | গমন করার ইচ্ছা | জিগমিষা |
৬১ | নিন্দা করার ইচ্ছা | জুগুপ্সা |
৬২ | পাওয়ার ইচ্ছা | ঈপ্সা |
৬৩ | সৃষ্টি করার ইচ্ছা | সিসৃক্ষা |
৬৪ | নির্মাণ করার ইচ্ছা | নির্মিসা |
৬৫ | প্রতিবিধান করার ইচ্ছা | প্রতিবিধিৎসা |
৬৬ | যে রূপ করার ইচ্ছা | যদৃচ্ছা |
৬৭ | উদক / জল পানের ইচ্ছা | উদন্যা |
৬৮ | হিত করার ইচ্ছা | হিতৈষা |
৬৯ | দেখবার ইচ্ছা | দিদৃক্ষা |
৭০ | প্রিয় কাজ করার ইচ্ছা | প্রিয়চিকীর্ষা |
৭১ | হরণ করার ইচ্ছা | জিহীর্ষা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
পুরুষ | ||
৭২ | যে দার (স্ত্রী) পরিগ্রহ করেনি | অকৃতদার |
৭৩ | যে পুরুষ বিয়ে করেছে | কৃতদার |
৭৪ | পুরুষের যে পুরুষ পত্নীসহ বর্তমান | সপত্নীক |
৭৫ | পুরুষের উদ্দাম নৃত্য | তাণ্ডব |
৭৬ | যে পুরুষের স্ত্রী বিদেশে থাকে | প্রোষিতপত্নীক / প্রোষিতভার্য |
৭৭ | যে পুরুষ প্রথম স্ত্রী জীবিত থাকতে দ্বিতীয় দার (স্ত্রী) পরিগ্রহ করেছে | অধিবেত্তা / অধিবেদন |
৭৮ | যে পুরুষ স্ত্রীর বশীভূত | স্ত্রৈণ |
৭৯ | যে পুত্রের মাতা কুমারী | কানীন |
৮০ | পুরুষের কটিবন্ধ | সরাসন |
৮১ | যে পুরুষ বিয়ে করেনি | অকৃতদার |
৮২ | যে দার (স্ত্রী) পরিগ্রহ করেছে | কৃতদার |
৮৩ | যে পুরুষের চেহারা দেখতে সুন্দর | সুদর্শন |
৮৪ | পুরুষের কর্ণভূষণ | বীরবৌলি |
৮৫ | যে পুরুষের দাড়ি গোঁফ গজায়নি | অজাতশ্মশ্রু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
নারী | ||
৮৬ | যে নারী প্রিয় কথা বলে | প্রিয়ংবদা |
৮৭ | যে নারী সুন্দরী | রমা |
৮৮ | যে নারীর পতি নেই, পুত্রও নেই | অবীরা |
৮৯ | প্রিয় বাক্য বলে যে | প্রিয়ভার্থী |
৯০ | যে নারীর স্বামী ও পুত্র মৃত | অধীরা |
৯১ | যে নারীর পঞ্চ স্বামী | পঞ্চভর্তৃকা |
৯২ | যে নারী কলহপ্রিয় | খাপ্তানী |
৯৩ | যে নারীর হাসি সুন্দর | সুস্মিতা |
৯৪ | যে নারী বীর সন্তান প্রসব করে | বীরপ্রসূ |
৯৫ | যে নারী আনন্দ দান করে | বিনোদিনী |
৯৬ | যে নারী অতি উজ্জ্বল ও ফর্সা | মহাশ্বেতা |
৯৭ | যে নারী বীর | বীরাঙ্গনা |
৯৮ | যে নারীর বিয়ে হয়নি | কুমারী |
৯৯ | যে নারী বার (সমূহ) গামিনী | বারাঙ্গনা |
১০০ | যে নারীর দুটি মাত্র পুত্র | দ্বিপুত্রিকা |
১০১ | যে নারী নিজে বর বরণ করে নেয় | স্বয়ংবরা |
১০২ | যে মেয়ের বয়স দশ বৎসর | কন্যকা |
১০৩ | যে নারীর হাসি কুটিলতাবর্জিত | শুচিস্মিতা |
১০৪ | যে নারীর বিয়ে হয় না | অনূঢ়া |
১০৫ | যে নারীর বিয়ে হয়েছে | উড়া |
১০৬ | যে নারীর সন্তান বাঁচে না | মৃতবৎসা |
১০৭ | যে নারীর অসূয়া / হিংসা নাই | অনসূয়া |
১০৮ | যে নারীর সতীন / শত্রু নেই | নিঃসপ্ত |
১০৯ | যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে | নবোঢ়া |
১১০ | যে নারীর কোনো সন্তান হয় না | বন্ধ্যা |
১১১ | যে নারীর সহবাসে মৃত্যু হয় | বিষকন্যকা |
১১২ | যে নারীর দেহ সৌষ্ঠব সম্পন্না | অঙ্গনা |
১১৩ | যে নারী শিশুসন্তানসহ বিধবা | বালপুত্রিকা |
১১৪ | যে নারী (বা গাভী) দুগ্ধবতী | পয়স্বিনী |
১১৫ | যে নারীর চিত্রে অর্পিতা বা নিবন্ধা | চিত্রার্পিতা |
১১৬ | যে নারী সাগরে বিচরণ করে | সাগরিকা |
১১৭ | নারীর লীলাময়ী নৃত্য | লাস্য |
১১৮ | যে নারীর নখ শূপের (কুলা) মত | শূর্পণখা |
১১৯ | নারীর কটিভূষণ | রশনা |
১২০ | নারীর কোমরবেষ্টনিভূষণ | মেখলা |
১২১ | যে নারীর স্বামী ও পুত্র জীবিত | বীরা / পুরন্ধ্রী |
১২২ | যে নারী অপরের দ্বারা প্রতিপালিতা | পরভূতা / পরভৃতিকা |
১২৩ | উত্তম বস্ত্রালঙ্কারে সুসজ্জিত নটীগণের নৃত্য | যৌবত |
১২৪ | যে নারী অঘটন ঘটাতে পারদর্শী | অঘটনঘটনপটিয়সী |
১২৫ | যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে | কাকবন্ধ্যা |
১২৬ | যে নারী অন্য কারও প্রতি আসক্ত হয় না | অনন্যা |
১২৭ | যে নারী পূর্বে অন্যের স্ত্রী / বাগদত্তা ছিল | অন্যপূর্বা |
১২৮ | যে নারীর স্বামী দ্বিতীয় বিয়ে করেছে | অধিবিন্না |
১২৯ | যে নারীর স্বামী বিদেশে থাকে | প্রোষিতভর্তৃকা |
১৩০ | যে নারীর সূর্যও মুখ দেখতে পারে না | অসূর্যম্পশ্যা |
১৩১ | যে নারী কখনো সূর্যকে দেখেনি | অসূর্যম্পশ্যা |
১৩২ | অবিবাহিতা জ্যেষ্ঠা থাকার পরও যে কনিষ্ঠার বিয়ে হয় | অগ্রোদিধিষু |
১৩৩ | কুমারীর পুত্র | কানীন |
১৩৪ | অঘটন কাণ্ড ঘটাইতে অতিশয় পারদর্শী যে নারী | অঘটনঘটনপটিয়সী |
১৩৫ | যে নারী (বিবাহিত / অবিবাহিত) চিরকাল পিতৃগৃহবাসিনী | চিরন্টী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
পত্নী | ||
১৩৬ | একই স্বামীর পত্নী যাহারা | সপত্নী |
১৩৭ | যার স্ত্রী মারা গিয়েছে | বিপত্নীক |
১৩৮ | পত্নীসহ বর্তমান | সপত্নীক |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
কষ্টকর / সহজে না | ||
১৩৯ | যা কষ্টে নিবারণ করা যায় | দুর্নিবার |
১৪০ | যা দমন করা কষ্টকর | দুর্দমনীয় |
১৪১ | যা সহজে পাওয়া যায় না | দুষ্প্রাপ্য |
১৪২ | যা সহ্য করা যায় না | দুর্বিষহ |
১৪৩ | যা সহজে দমন কর যায় না | দুর্দম |
১৪৪ | যাহাতে সহজে গমন করা যায় না | দুর্গম |
১৪৫ | যাহা সহজে উত্তীর্ণ হওয়া যায় না | দুস্তর |
১৪৬ | যা মুছে ফেলা যায় না | দুর্মোচ্য |
১৪৭ | যা কষ্টে জয় করা যায় | দুর্জয় |
১৪৮ | যা সহজে মরে না | দুর্মর |
১৪৯ | যা কষ্টে অর্জন করা যায় | কষ্টার্জিত |
১৫০ | যাহা সহজে লঙ্ঘন করা যায় না | দুর্লঙ্ঘ্য |
১৫১ | যা কষ্টে লাভ করা যায় | দুর্লভ |
১৫২ | যা সহজে অতিক্রম করা যায় না | দুরতিক্রম্য |
১৫৩ | যা সহজে জানা যায় না | দুর্জ্ঞেয় |
১৫৪ | কষ্টে অতিক্রম করা যায় না যা | দুরতিক্রম্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
যোগ্য | ||
১৫৫ | যা চিবিয়ে খাবার যোগ্য | চর্ব |
১৫৬ | যা চেটে খাবার যোগ্য | লেহ্য |
১৫৭ | যা চুষে খাবার যোগ্য | চূষ্য |
১৫৮ | যা পান করার যোগ্য | পেয় |
১৫৯ | যা পাঠ করিবার যোগ্য | পাঠ্য |
১৬০ | ঘ্রাণের যোগ্য | ঘ্রেয় |
১৬১ | যা নিন্দার যোগ্য নয় | অনিন্দ্য |
১৬২ | নৌ চলাচলের যোগ্য | নাব্য |
১৬৩ | প্রশংসার যোগ্য | প্রশংসার্হ |
১৬৪ | ঘৃণার যোগ্য | ঘৃণার্হ / ঘৃণ্য |
১৬৫ | যা ক্রয় করার যোগ্য | ক্রেয় |
১৬৬ | যা খাওয়ার যোগ্য | খাদ্য |
১৬৭ | জানিবার যোগ্য | জ্ঞাতব্য |
১৬৮ | বরণ করিবার যোগ্য | বরেণ্য |
১৬৯ | ক্ষমার অযোগ্য | ক্ষমার্য |
১৭০ | যা অন্তরে ঈক্ষণ যোগ্য | অন্তরিক্ষ |
১৭১ | স্মরণের যোগ্য | স্মরণার্হ |
১৭২ | যা বিক্রয় করার যোগ্য | বিক্রেয় |
১৭৩ | রন্ধনের যোগ্য | পাচ্য |
১৭৪ | আরাধনা করিবার যোগ্য | আরাধ্য |
১৭৫ | ক্ষমার যোগ্য | ক্ষমার্হ |
১৭৬ | মান-সম্মান প্রাপ্তির যোগ্য | মাননীয় |
১৭৭ | ধন্যবাদের যোগ্য | ধন্যবাদার্হ |
১৭৮ | ফেলে দেবার যোগ্য | ফেলনা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
উপকার | ||
১৭৯ | যে উপকারীর উপকার স্বীকার করে | কৃতজ্ঞ |
১৮০ | উপকারীর অপকার করে যে | কৃতঘ্ন |
১৮১ | যে উপকারীর উপকার স্বীকার করে না | অকৃতজ্ঞ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
বলা | ||
১৮২ | যা বলা হয়নি | অনুক্ত |
১৮৩ | যা বলা হয়েছে | উক্ত |
১৮৪ | যা বলা উচিত নয় | অকথ্য |
১৮৫ | যা বলা হচ্ছে | বক্ষ্যমাণ |
১৮৬ | যা বলা হবে | বক্তব্য |
১৮৭ | যা প্রকাশ করা হয়নি | অব্যক্ত |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
কথা | ||
১৮৮ | যে বেশি কথা বলে | বাচাল |
১৮৯ | যিনি অধিক কথা বলেন না | মিতভাষী |
১৯০ | যিনি কম কথা বলেন | স্বল্পভাষী |
১৯১ | যা বাক্যে প্রকাশ করা যায় না | অনির্বচনীয় |
১৯২ | যা কথায় বর্ণনা করা যায় না | অবর্ণনীয় |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ভবিষ্যৎ | ||
১৯৩ | যা হবে | ভাবি |
১৯৪ | যা ভবিষ্যতে ঘটবে | ভবিতব্য |
১৯৫ | অগ্র-পশ্চাৎ বিবেচনা করে কাজ করে না | অবিমৃশ্যকারী |
১৯৬ | যে ভবিষ্যত না ভেবেই কাজ করে | অবিমৃষ্যকারী |
১৯৭ | যে ভবিষ্যতের চিন্তা করে না | অপরিণামদর্শী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
নাই / যায় না | ||
১৯৮ | যা জয় করা যায় না | অজয় |
১৯৯ | যা প্রতিরোধ করা যায় না | অপ্রতিরোধ্য |
২০০ | কষ্টে করা যায় যাহা | কষ্টকর |
২০১ | যা মূল্য দিয়ে বিচার করা যায় না | অমূল্য |
২০২ | যাহাতে গমন করা যায় না | অগম্য |
২০৩ | যা নিবারণ করা যায় না | অনিবারিত |
২০৪ | যা অতিক্রম করা যায় না | অনতিক্রম্য |
২০৫ | যার ঈহা (চেষ্টা) নাই | নিরীহ |
২০৬ | কোনোভাবেই যা নিবারণ করা যায় না | অনিবার্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
অক্ষি / চক্ষু | ||
২০৭ | চোখের নিমেষ না ফেলিয়া | অনিমেষ |
২০৮ | অক্ষির অভিমুখে | প্রত্যক্ষ |
২০৯ | যার চক্ষু লজ্জা নেই | নির্লজ্জ / চশমখোর |
২১০ | চোখে দেখা যায় এমন | চক্ষুগোচর |
২১১ | অক্ষির সমীপে | সমক্ষ |
২১২ | অক্ষিতে কাম যার (যে নারীর) | কামাক্ষী |
২১৩ | চক্ষুর সম্মুখে সংঘটিত | চাক্ষুষ |
২১৪ | অক্ষিপত্রের (চোখের পাতা) লোম | অক্ষিপক্ষ্ণ |
২১৫ | চোখের কোণ | অপাঙ্গ |
২১৬ | পদ্মের ন্যায় অক্ষি বা চোখ | পুণ্ডরীকাক্ষ |
২১৭ | অক্ষির অগোচরে | পরোক্ষ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
জন্ম | ||
২১৮ | দুবার জন্মে যা | দ্বিজ |
২১৯ | জন্মে নাই যা | অজ |
২২০ | পঙ্কে জন্মে যা | পঙ্কজ |
২২১ | যে ভূমিতে ফসল জন্মায় না | ঊষর |
২২২ | শুভক্ষণে জন্ম যার | ক্ষণজন্মা |
২২৩ | অনুতে বা পশ্চাতে / জন্মেছে যে | অনুজ |
২২৪ | সরোবরে জন্মায় যা | সরোজ |
২২৫ | অগ্রে জন্মেছে যে | অগ্রজ |
২২৬ | যে জমিতে দুবার ফসল জন্মে | দো-ফসলি |
২২৭ | যে শিশু আটমাসে জন্মগ্রহণ করেছে | আটাসে |
২২৮ | পিতার মৃত্যুর পর জন্ম হয়েছে যে সন্তানের | মরণোত্তর জাতক |
২২৯ | যে জমির উৎপাদন শক্তি নেই | অনুর্বর |
২৩০ | যে সমাজের (বর্ণের) অন্তদেশে জন্মে | অন্ত্যজ |
২৩১ | পূর্বজন্মের কথা স্মরণ আছে যার | জাতিস্মর |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
জয়ন্তী | ||
২৩২ | কোনো ঘটনার ৬০ বছর পূর্তিতে অনুষ্ঠান | হীরক জয়ন্তী |
২৩৩ | কোনো ঘটনার ৫০ বছর পূর্তিতে যে অনুষ্ঠান | সুবর্ণ জয়ন্তী |
২৩৪ | কোনো ঘটনার ২৫ বছর পূর্তিতে যে অনুষ্ঠান | রজত জয়ন্তী |
২৩৫ | জয়সূচক যে উৎসব | জয়ন্তী |
২৩৬ | একশত পঞ্চাশ বছর | সার্ধশতবর্ষ |
২৩৭ | জয়ের জন্য যে উৎসব | জয়ন্তী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
দিন | ||
২৩৮ | দিন ও রাতের সন্ধিক্ষণ | গোধূলি |
২৩৯ | দিনের পূর্ব ভাগ | পূর্বাহ্ণ |
২৪০ | দিনের মধ্য ভাগ | মধ্যাহ্ন |
২৪১ | দিনের অপর ভাগ | অপরাহ্ন |
২৪২ | দিনের সায় (অবসান) ভাগ | সায়াহ্ন |
২৪৩ | প্রায় প্রভাত হয়েছে এমন | প্রভাতকল্প |
২৪৪ | দিনের আলো ও সন্ধ্যার আলোর মিলন | গোধূলি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
রাত | ||
২৪৫ | রাত্রির প্রথম ভাগ | পূর্বরাত্র |
২৪৬ | গভীর রাত্রি | নিশীথ |
২৪৭ | রাত্রির মধ্য ভাগ | মহানিশা |
২৪৮ | রাত্রিকালীন যুদ্ধ | সৌপ্তিক |
২৪৯ | রাত্রির শেষ ভাগ | পররাত্র |
২৫০ | দিনের আলো ও সন্ধ্যার আলোর মিলন | গোধূলি |
২৫১ | রাতের শিশির | শবনম |
২৫২ | রাত্রির তিন ভাগ একত্রে | ত্রিযামা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
স্থায়ী | ||
২৫৩ | ঘর নাই যার | হা-ঘরে |
২৫৪ | হওয়ার স্বভাব যার | নশ্বর |
২৫৫ | যা কখনো নষ্ট হয় না | অবিনশ্বর |
২৫৬ | যা চিরস্থায়ী নয় | নশ্বর |
২৫৭ | ক্ষণকাল ব্যাপিয়া স্থায়ী | ক্ষণস্থায়ী |
২৫৮ | যার বাসস্থান নেই | অনিকেত |
২৫৯ | যে বাস্তু থেকে উৎখাত হয়েছে | উদ্বাস্তু |
২৬০ | নষ্ট হওয়াই স্বভাব নয় যার | অবিনশ্বর |
২৬১ | যা স্থায়ী নয় | অস্থায়ী |
২৬২ | যার জ্যোতি বেশিক্ষণ স্থায়ী হয় না | ক্ষণপ্রভা |
২৬৩ | স্থায়ী ঠিকানা নেই যার | উদ্বাস্তু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
পূর্বে | ||
২৬৪ | যা পূর্বে শোনা যায়নি | অশ্রুতপূর্ব |
২৬৫ | যা পূর্বে ছিল এখন নেই | ভূতপূর্ব |
২৬৬ | যা পূর্বে চিন্তা করা যায়নি | অচিন্তিতপূর্ব |
২৬৭ | যা পূর্বে কখনো আস্বাদিত হয় নাই | অনাস্বাদিতপূর্ব |
২৬৮ | যা পূর্বে কখনো ঘটেনি | অভূতপূর্ব |
২৬৯ | যা পূর্বে দেখা যায়নি | অদৃষ্টপূর্ব |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
রচনা | ||
২৭০ | ইতিহাস রচনা করেন যিনি | ঐতিহাসিক |
২৭১ | স্মৃতিশাস্ত্রে পণ্ডিত যিনি | শাস্ত্রজ্ঞ |
২৭২ | যিনি ভালো ব্যাকরণ জানেন | বৈয়াকরণ |
২৭৩ | যিনি ব্যাকরণ রচনা করেন | ব্যাকরণবিদ |
২৭৪ | ব্যাকরণে পণ্ডিত যিনি | বৈয়াকরণ |
২৭৫ | স্মৃতিশাস্ত্র রচনা করেন যিনি | শাস্ত্রকার |
২৭৬ | ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি | ইতিহাসবেত্তা |
২৭৭ | যিনি স্মৃতিশাস্ত্র জানেন | স্মার্ত |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
গাছ | ||
২৭৮ | যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না | বনস্পতি |
২৭৯ | একবার ফল দিয়ে যে গাছ মারা যায় | ওষধি |
২৮০ | যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে | পরগাছা |
২৮১ | যে গাছ কোনো কাজে লাগে না | আগাছা |
২৮২ | ফল পাকলে যে গাছ মারা যায় | ওষধি |
২৮৩ | যে গাছ থেকে ঔষধ তৈরি হয় | ঔষধি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
একই | ||
২৮৪ | একই বিষয়ে চিত্ত নিবিষ্ট যাহার | নিবিষ্টচিত্ত |
২৮৫ | একই গুরুর শিষ্য যারা | সতীর্থ |
২৮৬ | একই সময়ে বর্তমান | সমসাময়িক |
২৮৭ | একই সময়ে | যুগপৎ |
২৮৮ | একই মাতার উদরে জাত যারা | সহোদর |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
পর | ||
২৮৯ | পরকে আশ্রয় করিয়া বাঁচিয়া থাকে যে | পরজীবী |
২৯০ | পরের শ্রী (উন্নতি) দেখিয়া যাহার মন খারাপ হয় | পরশ্রীকাতর |
২৯১ | পরের দ্বারা প্রতিপালিত যে | পরভূত (কোকিল) |
২৯২ | পরের অন্নে যে জীবন ধারণ করিয়া থাকে | পরান্নজীবী |
২৯৩ | পরকে প্রতিপালন করে যে | পরভৃৎ (কাক) |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
আপনা | ||
২৯৪ | আপনাকে হত্যা করে যে | আত্মঘাতী |
২৯৫ | আপনাকে ভুলে থাকে যে | আত্মভোলা |
২৯৬ | যার প্রকৃত বর্ণ ধরা যায় না | বর্ণচোরা |
২৯৭ | আত্মার সম্বন্ধীয় বিষয় | আধ্যাত্মিক |
২৯৮ | আপনার বর্ণ লুকায় যে | বর্ণচোরা |
২৯৯ | আপনাকে কেন্দ্র করে যার চিন্তা | আত্মকেন্দ্রিক |
৩০০ | যে আপনাকে কৃতার্থ মনে করে | কৃতার্থম্মন্য |
৩০১ | আত্মিক আপনাকে সর্বস্ব ভাবে যে | আত্মসর্বস্ব |
৩০২ | আপনাকে অত্যন্ত হীন বলিয়া ভাবে যে | হীনমন্য |
৩০৩ | আপনাকে যে পণ্ডিত মনে করে | পণ্ডিতম্মন্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
মৃত | ||
৩০৪ | মৃতের মত অবস্থা যার | |
৩০৫ | মৃত জীবজন্তু ফেলা হয় যেখানে | ভাগাড় |
৩০৬ | জীবিত থেকেও যে মৃত | জীবনস্মৃত |
৩০৭ | মরিবেই যাহা | মরণশীল |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
সমস্ত / সব | ||
৩০৮ | সকলের জন্য প্রযোজ্য | সর্বজনীন |
৩০৯ | সকলের জন্য মঙ্গলকর | সর্বজনীন |
৩১০ | সকলের জন্য অনুষ্ঠিত | সার্বজনীন |
৩১১ | যিনি সর্বত্র ব্যাপিয়া থাকেন | সর্বব্যাপক |
৩১২ | সর্বজন সম্বন্ধীয় | সার্বজনীন |
৩১৩ | যিনি সব কিছুই জানেন | সর্বজ্ঞ |
৩১৪ | সমস্ত পদার্থ ভক্ষণ করে যে | সর্বভুক |
৩১৫ | সর্বজনের হিতকর | সর্বজনীন |
৩১৬ | সবকিছু গ্রাস করে যে | সর্বগ্রাসী |
৩১৭ | বিশ্বজনের হিতকর | বিশ্বজনীন |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ব্যয় | ||
৩১৮ | যে ব্যয় করতে কুণ্ঠাবোধ করে | কৃপণ |
৩১৯ | আয় অনুসারে ব্যয় করেন যিনি | মিতব্যয়ী |
৩২০ | যা সম্পন্ন করতে বহু ব্যয় হয় | ব্যয়বহুল |
৩২১ | আয় অনুসারে ব্যয় করেন না যিনি | অমিতব্যয়ী |
৩২২ | যে অধিক ব্যয় করতে কুণ্ঠাবোধ করে | ব্যয়কুণ্ঠ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
তুল্য | ||
৩২৩ | ঋষির তুল্য | ঋষিতুল্য |
৩২৪ | তার তুল্য | তাদৃশ |
৩২৫ | আমার তুল্য (সদৃশ) | মাদৃশ |
৩২৬ | ঋষির ন্যায় | ঋষিকল্প |
৩২৭ | ইহার তুল্য | ঈদৃশ |
৩২৮ | দেবতার তুল্য | দেবোপম |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
জয় | ||
৩২৯ | ইন্দ্রকে জয় করেন যিনি | ইন্দ্ৰজিৎ |
৩৩০ | জয়ের জন্য যে উৎসব | জয়োৎসব |
৩৩১ | শত্রুকে জয় করেন যিনি | শত্রুজিৎ / পরঞ্জয় |
৩৩২ | যা কষ্টে জয় করা যায় | দুর্জয় |
৩৩৩ | যা কষ্টে লাভ করা যায় | দুর্লভ |
৩৩৪ | ইন্দ্রিয়কে জয় করেন যিনি | জিতেন্দ্রিয় |
৩৩৫ | বিধিকে অতিক্রম না করে | যথাবিধি |
৩৩৬ | যা ক্রমশ বিস্তীর্ণ হচ্ছে | ক্রমবিস্তার্যমান |
৩৩৭ | যা ক্রমশ দূরে সরে যাচ্ছে | অপসৃয়মান |
৩৩৮ | ক্রমে ক্রমে আসিয়াছে যাহা | ক্রমাগত |
৩৩৯ | ক্রমকে বজায় রাখিয়া | যথাক্রমে |
৩৪০ | যা ক্রমশ ক্ষয়প্রাপ্ত হচ্ছে | ক্ষীয়মান |
৩৪১ | এক থেকে শুরু করে ক্রমাগত | একাদিক্রমে |
৩৪২ | যা ক্রমশ বর্ধিত হচ্ছে | ক্রমবর্ধমান / বর্ধিষ্ণু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
কুল | ||
৩৪৩ | কুলের কীর্তিতে কলঙ্ক লেপন করে যে | কুলাঙ্গার |
৩৪৪ | কুলের কীর্তি বর্ধনকারী যে সন্তান | কুলপ্রদীপ |
৩৪৫ | কুলে কলঙ্ক লেপন করে যে | কুল কলঙ্ক |
৩৪৬ | কুলে বিশিষ্ট মর্যাদা আনয়ন করে যে | কুলতিলক |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
গমন | ||
৩৪৭ | বাহুতে ভর করে চলে যে | ভূজঙ্গ |
৩৪৮ | সর্বত্র গমন করে যে | সর্বগ |
৩৪৯ | লাফিয়ে চলে যে | প্লবগ (ব্যাঙ / বানর) |
৩৫০ | আকাশে গমন / বিচরণ করে যে | বিহগ (পাখি) |
৩৫১ | ভুজের সাহায্যে চলে যে | ভুজঙ্গ / ভুজগ |
৩৫২ | যে পা দিয়ে চলে না | পন্নগ (সর্প) |
৩৫৩ | যে গমন করে না | নগ (পাহাড়) |
৩৫৪ | যে উরস (বক্ষ) দিয়ে হাঁটে | উরগ (সর্প) |
৩৫৫ | যে সর্বত্র গমন করে | সর্বগ |
৩৫৬ | ইতস্তত গমনশীল বা সঞ্চরণশীল | বিসর্পী |
৩৫৭ | বুকে হেঁটে গমন করে যে | উরগ (সাপ) |
৩৫৮ | ত্বরিত গমন করতে পারে যে | তুরগ (ঘোড়া) |
৩৫৯ | জলে ও স্থলে চরে যে | উভচর |
৩৬০ | যে ভুজের সাহায্যে (এঁকে বেঁকে ) চলে | ভুজগ / ভুজঙ্গ (সৰ্প) |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
পদ্ম | ||
৩৬১ | নীল বর্ণ পদ্ম | ইন্দিবর |
৩৬২ | পদ্মের ডাটা বা নাল | মৃণাল |
৩৬৩ | শ্বেত বৰ্ণ পদ্ম | পুণ্ডরীক |
৩৬৪ | রক্ত বর্ণ পদ্ম | কোকনদ |
৩৬৫ | পদ্মের ঝাড় বা মৃণালসমূহ | মৃণালিনী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
ক্ষুদ্র | ||
৩৬৬ | ক্ষুদ্র গ্রাম | পল্লীগ্রাম |
৩৬৭ | ক্ষুদ্র প্রলয় | খণ্ডপ্রলয় |
৩৬৮ | ক্ষুদ্র নদী | সারণি |
৩৬৯ | ক্ষুদ্র বাগান | বাগিচা |
৩৭০ | ক্ষুদ্র অঙ্গ | উপাঙ্গ |
৩৭১ | ক্ষুদ্র শিয়াল | খেঁকশিয়াল |
৩৭২ | ক্ষুদ্র কূপ | পাতকুয়া |
৩৭৩ | ক্ষুদ্র রাজ | রাজড়া |
৩৭৪ | ক্ষুদ্র রথ | রথার্ভক |
৩৭৫ | ক্ষুদ্র মৃৎপাত্র | ভাঁড় |
৩৭৬ | ক্ষুদ্র চিহ্ন | বিন্দু |
৩৭৭ | ক্ষুদ্র নালা | নালি |
৩৭৮ | ক্ষুদ্র হাঁস | পাতিহাঁস |
৩৭৯ | ক্ষুদ্রকায় ঘোড়া | টাট্টু |
৩৮০ | ক্ষুদ্র লতা | লতিকা |
৩৮১ | ক্ষুদ্র ফোঁড়া | ফুসকুড়ি |
৩৮২ | ক্ষুদ্র জাতীয় বকের শ্রেণি | বলাকা |
৩৮৩ | ক্ষুদ্র ঢাক বা ঢাক জাতীয় বাদ্যযন্ত্র | নাকাড়া |
৩৮৪ | ক্ষুদ্র নাটক | নাটিকা |
৩৮৫ | ক্ষুদ্র বা নিচু কাঠের আসন | পিঁড়ি |
৩৮৬ | ক্ষুদ্র গাছ | গাছড়া |
৩৮৭ | ক্ষুদ্র প্রস্তরখণ্ড | নুড়ি |
৩৮৮ | ক্ষুদ্র লেবু | পাতিলেবু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
হাত | ||
৩৮৯ | হাতের কব্জি | মণিবন্ধ |
৩৯০ | হাতের দ্বিতীয় আঙুল | তর্জনী |
৩৯১ | হাতের চতুর্থ আঙুল | অনামিকা |
৩৯২ | হাতের তেলো বা তালু | করতল |
৩৯৩ | হাতের তৃতীয় আঙুল | মধ্যমা |
৩৯৪ | হাতের পঞ্চম আঙুল | কনিষ্ঠা |
৩৯৫ | হাতের প্রথম আঙুল (বুড়ো আঙুল) | অঙ্গুষ্ঠ |
৩৯৬ | হাতের কব্জি থেকে আঙুলের ডগা পর্যন্ত | পাণি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ |
বিবিধ বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ | ||
৩৯৭ | অর্থ নাই যাহার | নিরর্থক |
৩৯৮ | অতিশয় ঘটা বা জাঁকজমক | আড়ম্বর |
৩৯৯ | অভ্রান্ত জ্ঞান | প্রমা |
৪০০ | অন্য ভাষায় রূপান্তর | অনুবাদ |
৪০১ | অন্য ভাষায় রূপান্তরিত | অনূদিত |
৪০২ | অন্য লিপিতে রূপান্তর | লিপ্যন্তর |
৪০৩ | অনেকের মধ্যে একজন | অন্যতম |
৪০৪ | অনেকের মধ্যে প্রধান | শ্রেষ্ঠ |
৪০৫ | অরিকে / শত্রুকে দমন করে যে | অরিন্দম |
৪০৬ | অহংকার নেই যার | নিরহংকার |
৪০৭ | অন্যদিকে মন যার | অন্যমনা |
৪০৮ | অকালে পক্ব হয়েছে যা | অকালপক্ব |
৪০৯ | অরণ্যের অগ্নিকাণ্ড | দাবানল |
৪১০ | অনায়াসে লাভ করা যায় যাহা | অনায়াসলভ্য |
৪১১ | অসম সাহস যাহার | অসমসাহসিক |
৪১২ | অকালে উৎপন্ন কুমড়া | অকালকুষ্মাণ্ড |
৪১৩ | অভিজ্ঞতার অভাব আছে যার | অনভিজ্ঞ |
৪১৪ | অন্যের অপেক্ষা করতে হয় না যাকে | অনপেক্ষ |
৪১৫ | অকর্মণ্য গবাদি পশু রাখার স্থান | পিঁজরাপোল |
৪১৬ | অপর প্রান্তের হাসি | বক্রোষ্ঠিকা |
৪১৭ | অনশনে মৃত্যু | প্রায় |
৪১৮ | অন্যের মনোরঞ্জনের জন্য অসত্য ভাষণ | উপচার |
৪১৯ | অন্য গতি নাই যার | অগত্যা |
৪২০ | অজকে (ছাগল) গ্রাস করে যা | অজগর |
৪২১ | অন্ন-ব্যঞ্জন ছাড়া অন্য আহার্য | জলপান |
৪২২ | অবজ্ঞায় নাক উঁচু করেন যিনি | উন্নাসিক |
৪২৩ | অষ্টপ্রহর (সারাদিন) ব্যবহার্য যা | আটপৌরে |
৪২৪ | অভ্র (মেঘ) লেহন / স্পর্শ করে যা | অভ্রংলিহ |
৪২৫ | অগ্রহায়ণ মাসে সন্ধ্যাকালীন ব্রত (কুমারীদের) | সেঁজুতি |
৪২৬ | অর্থ উপার্জন করা যায় যে ফসল হইতে | অর্থকরী |
৪২৭ | অহং বা আত্ম সম্পর্কে অতিশয় সচেতনতা | অহমিকা |
৪২৮ | অকালে যাকে জাগরণ করা হয় | অকালবোধন |
৪২৯ | অন্তরে জল আছে এমন যে (নদী) | অন্তঃসলিলা |
৪৩০ | অন্ন গ্রহণ করিয়া যে প্রাণধারণ করে | অন্নগত প্ৰাণ |
৪৩১ | আদি থেকে অন্ত পর্যন্ত | আদ্যন্ত / আদ্যোপান্ত |
৪৩২ | আদি নাই যাহার | অনাদি |
৪৩৩ | আবক্ষ জলে নেমে স্নান | অবগাহন |
৪৩৪ | আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার | নাস্তিক |
৪৩৫ | আচরণে যার নিষ্ঠা আছে | নিষ্ঠাবান |
৪৩৬ | আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার | আস্তিক |
৪৩৭ | আচারে নিষ্ঠা আছে যার | আচারনিষ্ঠ |
৪৩৮ | আশ্বিনমাসের পূর্ণিমা তিথি | কোজাগর |
৪৩৯ | আকাশ ও পৃথিবীর অন্তরালোক | ক্রন্দসী |
৪৪০ | স্বর্গ ও মর্ত্য | রোদসী |
৪৪১ | আকাশ ও পৃথিবী | ক্রন্দসী |
৪৪২ | আকাশে (খ-তে) ওড়ে যে বাজি | খ-ধূপ |
৪৪৩ | আয়ুর পক্ষে হিতকর | আয়ুষ্য |
৪৪৪ | আটমাস মাতৃগর্ভে থেকে ভূমিষ্ঠ হয় যে | আটমেসে / আটাসে |
৪৪৫ | আকাশে (খ-তে) চড়ে বেড়ায় যে | আকাশচারী / খেচর |
৪৪৬ | আভিজাত্যপূর্ণ মনে হলেও আসলে অর্থহীন ও বিভ্রান্তিকর | হিংটিংছট |
৪৪৭ | আশি বছরের বেশি বয়সী ব্যক্তি | অশীতিপর |
৪৪৮ | আশীর্বাদ ও অভয়দানসূচক হাতের মুদ্রা | বরাভয় |
৪৪৯ | আল্লাহর দ্বীন/ইসলাম কায়েম ও রক্ষার জন্য যিনি যুদ্ধে নিহত হন | শহিদ |
৪৫০ | ইহলোক সম্পর্কিত | ইহলৌকিক |
৪৫১ | ইন্দ্রের অশ্ব | উচ্চৈঃশ্রবা |
৪৫২ | ইন্দ্রজাল / যাদু জানেন যিনি | ঐন্দ্রজালিক |
৪৫৩ | ঈষৎ কম্পিত | আধত |
৪৫৪ | ঈষৎ আমিষ গন্ধ যার | আঁষটে |
৪৫৫ | ঈষৎ উষ্ণ | কবোষ্ণ |
৪৫৬ | ইহলোকে যা সাধারণ / সামান্য নয় | অলোকসামান্য |
৪৫৭ | উদয় হইতেছে এমন | উড্ডীন / উড্ডীয়মান |
৪৫৮ | উপস্থিত বুদ্ধি আছে যার | প্রত্যুৎপন্নমতি |
৪৫৯ | উচ্চস্থানে অবস্থিত ক্ষুদ্র কুটির | টঙ্গি |
৪৬০ | ঋণ শোধের জন্য যে ঋণ করা হয় | ঋণার্ণ |
৪৬১ | ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনি | ঋত্বিক |
৪৬২ | এখনও শত্রু জন্মায় নাই যাহার | অজাতশত্রু |
৪৬৩ | উপদেশ ছাড়া লব্ধ প্রথম জ্ঞান | উপজ্ঞা |
৪৬৪ | এক বিষয়ে যার চিত্ত নিবিষ্ট | একাগ্রচিত্ত |
৪৬৫ | এখনও যার বালকত্ব যায়নি | নাবালক |
৪৬৬ | এক বস্তুতে অন্য বস্তুর কল্পনা | অধ্যাস |
৪৬৭ | এক থেকে শুরু করে | একাদিক্রমে |
৪৬৮ | ঐতিহাসিক কালেরও আগের | প্রাগৈতিহাসিক |
৪৬৯ | কর্ম সম্পাদনে অতিশয় দক্ষ / পরিশ্রমী | কর্মঠ |
৪৭০ | কর দান করে যে | করদ |
৪৭১ | ক্লান্তি নাই যার | অক্লান্ত |
৪৭২ | কামনা দূর হয়েছে যার | বীতকাম |
৪৭৩ | কোথাও উঁচু কোথাও নিচু | বন্ধুর |
৪৭৪ | কাচের তৈরি বাড়ি | শিশমহল |
৪৭৫ | কর্মে যাহার ক্লান্তি নাই | অক্লান্তকর্মী |
৪৭৬ | কথার মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র প্রসঙ্গ বা প্রবচনাদি প্রয়োগ | বুক্নি |
৪৭৭ | কোনটা দিক / বিদিগ এই জ্ঞান নাই যাহার | দ্বিগ্বিদিগজ্ঞানশূন্য |
৪৭৮ | কি করতে হবে তা বুঝতে না পারা | কিংকর্তব্যবিমূঢ় |
৪৭৯ | কাজে যার অভিজ্ঞতা আছে | করিতকর্মা |
৪৮০ | কোনো কিছু থেকে যার ভয় নেই | অকুতোভয় |
৪৮১ | গলায় কাপড় দিয়া | গলবস্ত্ৰ |
৪৮২ | খেয়া পার করে যে | পাটনী |
৪৮৩ | গাছে উঠতে পটু যে | গেছো |
৪৮৪ | গ্রীবা সুন্দর যার | সুগ্রীব |
৪৮৫ | গুরুর বাসগৃহ | গুরুকুল |
৪৮৬ | গদ্যপদ্যময় কাব্য | চম্পু |
৪৮৭ | গরুর খুরে চিহ্নিত স্থান | গোষ্পদ |
৪৮৮ | ঘুমে আচ্ছন্ন যে | ঘুমন্ত / সুপ্ত |
৪৮৯ | ঘরের অভাব | হা-ঘর |
৪৯০ | চিন্তার অতীত | চিন্তাতীত |
৪৯১ | চৈত্র মাসের ফসল | চৈতালি |
৪৯২ | চারি শাখা- হস্তী, অশ্ব, রথ ও পদাতিক বিশিষ্ট সেনা | চতুরঙ্গ |
৪৯৩ | ছল / ছলনা করিয়া কান্না | মায়াকান্না |
৪৯৪ | জাগিয়া রহিয়াছে এমন | জাগন্ত / জাগরুক |
৪৯৫ | জ্বলছে যে অর্চি (শিখা) | জ্বলদর্চি |
৪৯৬ | জ্ঞান লাভ করা যায় যে ইন্দ্রিয় দ্বারা | জ্ঞানেন্দ্রিয় |
৪৯৭ | জ্বল্ জ্বল্ করছে যা | জাজ্বল্যমান |
৪৯৮ | জলপানের জন্য দেয় অর্থ | জলপানি (বৃত্তি) |
৪৯৯ | ঠেঙিয়ে ডাকাতি করে যারা | ঠ্যাঙারে |
৫০০ | ঠিকমতো নাম-ধাম আছে যাহাতে | ঠিকানা |
৫০১ | ঢাকায় উৎপন্ন | ঢাকাই |
৫০২ | তল স্পর্শ করা যায় না যার | অতলস্পর্শী |
৫০৩ | তৃণাচ্ছাদিত ভূমি | শাদ্বল |
৫০৪ | তিন মোহনার মিলন যেখানে | ত্রিমোহনা |
৫০৫ | দর্শন করা হয়েছে এমন | প্রেক্ষিত |
৫০৬ | দান গ্রহণ করা উচিৎ নয় যার থেকে | অপ্রতিগৃহ্য |
৫০৭ | ত্রিকালের ঘটনা জানেন যিনি | ত্রিকালদর্শী / ত্রিকালজ্ঞ |
৫০৮ | দেহ সম্বন্ধীয় | দৈহিক |
৫০৯ | দ্বারে থাকে যে | দৌবারিক |
৫১০ | দিনে একবার আহার করে যে | একাহারী |
৫১১ | দেখে চোখের আশা মেটে না যাকে | অদৃপ্তদৃশ্য |
৫১২ | দমন করা যায় না যাকে | অদম্য |
৫১৩ | দমন করা কষ্টকর যাকে | দুর্দমনীয় |
৫১৪ | ধর্মীয় কাজ করার জন্য তীর্থভ্রমণ | প্রব্রজ্যা |
৫১৫ | দুয়ের মধ্যে একটি | অন্যতর |
৫১৬ | ধুর (তীক্ষ্ণ বুদ্ধি) ধারণ করে যে | ধুরন্ধর |
৫১৭ | ধর্মপুরুষ বা সন্ন্যাসীর পর্যটন | পরিব্রাজন |
৫১৮ | নদী মেখলা যে দেশের | নদীমেখলা |
৫১৯ | নদী ভাঙনে সর্বস্বান্ত জনগণ | নদী সিকস্তি |
৫২০ | নিজেকে বড় ভাবে যে | হামবড়া |
৫২১ | নদী মাতা যার | নদীমাতৃক |
৫২২ | নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে | নাবিক |
৫২৩ | নিতান্ত দগ্ধ হয় যে সময়ে (গ্রীষ্মকাল) | নিদাঘ |
৫২৪ | নিশাকালে চরে বেড়ায় যে | নিশাচর |
৫২৫ | ন্যায় শাস্ত্র জানেন যিনি | নৈয়ায়িক |
৫২৬ | নষ্ট হওয়া স্বভাব যার | নশ্বর |
৫২৭ | পা থেকে মাথা পর্যন্ত | আপাদমস্তক |
৫২৮ | পাঠ করিতে হইবে এমন | পঠিতব্য |
৫২৯ | পরকাল সম্পর্কিত | পারলৌকিক |
৫৩০ | পিতার ভ্রাতা | পিতৃব্য |
৫৩১ | পা ধুইবার জল | পাদ্য |
৫৩২ | পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে যা | দেদীপ্যমান |
৫৩৩ | প্রকাশিত হইবে এমন | প্রকাশিতব্য |
৫৩৪ | পথ চলার খরচ | পাথেয় |
৫৩৫ | পূর্ব ও পরের অবস্থা | পৌর্বাপর্য |
৫৩৬ | পৌষ মাসে উৎপন্ন ফসল | পৌষালি |
৫৩৭ | পুণ্যকর্ম সম্পাদনের জন্য শুভ দিন | পুণ্যাহ |
৫৩৮ | পঙ্ক্তিতে বসার অনুপযুক্ত | অপাঙ্ক্তেয় |
৫৩৯ | প্রাণ ওষ্ঠাগত হবার মতো অবস্থা | লবেজান |
৫৪০ | পরস্পর আঘাত | সংঘর্ষ |
৫৪১ | বাতাসে (ক-তে) চরে যে | কপোত |
৫৪২ | বুঝিতে পারা যায় এমন | বোধগম্য |
৫৪৩ | ফুল হইতে তৈরি | ফুলেল |
৫৪৪ | বেতন নেয়া হয় না যাতে | অবৈতনিক |
৫৪৫ | বৃষ্টির জল | শীকর |
৫৪৬ | বিদেশে থাকে যে | প্রবাসী |
৫৪৭ | বেলাকে অতিক্রান্ত | উদ্বেল |
৫৪৮ | বিশেষ খ্যাতি আছে যার | বিখ্যাত |
৫৪৯ | বহুর মধ্যে একটি | অন্যতম |
৫৫০ | বড় ভাই থাকতে ছোট ভাইয়ের বিয়ে | পরিবেদন |
৫৫১ | বহু দেখেছে যে / অনেক বিষয়ে অভিজ্ঞ যিনি | বহুদর্শী |
৫৫২ | বন্দুক বা তির ছোঁড়ার অনুশীলনের জন্য স্থাপিত লক্ষ্য | চাঁদমারি |
৫৫৩ | বহু ঘর থেকে ভিক্ষা সংগ্রহ করা | মাধুকরী / মধুকরী |
৫৫৪ | ভুলহীন ঋষি বাক্য | আপ্তবাক্য |
৫৫৫ | মর্মভেদ করিয়া যায় যাহা | মর্মভেদী |
৫৫৬ | মর্মকে স্পর্শ করে এমন | মর্মস্পর্শী |
৫৫৭ | মর্মকে পীড়া দেয় যা | মর্মান্তিক / মর্মন্তুদ |
৫৫৮ | মৃত্তিকা দ্বারা নির্মিত বা তৈরি | মৃন্ময় |
৫৫৯ | মধু পান করে যে | মধুকর |
৫৬০ | মোটাও নয়, রোগাও নয় | দোহারা |
৫৬১ | মাটিতে গড়াগড়ি দিচ্ছে এমন | উপাবৃত্ত |
৫৬২ | মায়া (ছল) জানে না যে | অমায়িক |
৫৬৩ | মাছিও প্রবেশ করে না যেখানে | নির্মক্ষিক |
৫৬৪ | মাসের শেষ দিন | সংক্রান্তি |
৫৬৫ | মাটির মত রং যার | মেটে |
৫৬৬ | মান্যব্যক্তিকে অভ্যর্থনার জন্য কিছুদূর এগিয়ে যাওয়া | প্রত্যুদগমন |
৫৬৭ | মান্যব্যক্তি বিদায়কালে কিছুদূর এগিয়ে দেওয়া | অনুব্রজন |
৫৬৮ | মিলনের ইচ্ছায় নায়ক বা নায়িকার সঙ্কেত স্থানে গমন | অভিসার |
৫৬৯ | যা স্থলে চরে | স্থলচর |
৫৭০ | যা জলে চরে | জলচর |
৫৭১ | যা কাঁপছে | কম্পমান |
৫৭২ | যা জলে ও স্থলে চরে | উভচর |
৫৭৩ | যা গতিশীল | জঙ্গম |
৫৭৪ | যা বার বার দুলছে | দোদুল্যমান |
৫৭৫ | যা গতিশীল নয় | স্থাবর |
৫৭৬ | যা বপন কর হয়েছে | উপ্ত |
৫৭৭ | যা লাভ করা দুঃসাধ্য | সাধ্যাতীত |
৫৭৮ | যা আঘাত পায়নি | অনাহত |
৫৭৯ | যা চিন্তা করা যায় না | অচিন্তনীয় / অচিন্ত্য |
৫৮০ | যা অবশ্যই ঘটবে | অবশ্যম্ভাবী |
৫৮১ | যা আহুত (ডাকা) হয়নি | অনাহুত |
৫৮২ | কোথাও উঁচু কোথাও নিচু | বন্ধুর |
৫৮৩ | যা ধারণ বা পোষণ করে | ধর্ম |
৫৮৪ | যা খুব শীতল বা উষ্ণ নয় | নাতিশীতোষ্ণ |
৫৮৫ | যা অধ্যয়ন করা হয়েছে | অধীত |
৫৮৬ | যা হতে পারে না | অসম্ভব |
৫৮৭ | যা বিনা যত্নে লাভ করা গিয়েছে | অযত্নলব্ধ |
৫৮৮ | যা বহুকাল হতে চলে আসছে | চিরন্তন |
৫৮৯ | যা বিশ্বাস করা যায় না | অবিশ্বাস্য |
৫৯০ | যা সহজেই ভেঙ্গে যায় | ভঙ্গুর / ঠুনকো |
৫৯১ | যা হেমন্তকালে জন্মে | হৈমন্তিক |
৫৯২ | যা সাধারণের মধ্যে দেখা যায় না | অনন্য সাধারণ |
৫৯৩ | যা বালকের মধ্যেই সুলভ | বালসুলভ |
৫৯৪ | যা অতি দীর্ঘ নয় | নাতিদীর্ঘ |
৫৯৫ | যা মুষ্টি দ্বারা পরিমাণ করা যায় | মুষ্টিমেয় |
৫৯৬ | যা প্রমাণ করা যায় না | অপ্রমেয় |
৫৯৭ | যা অপনয়ন (দূর) করা যায় না | অনপনেয় |
৫৯৮ | যা উচ্চারণ করা যায় না | অনুচ্চার্য |
৫৯৯ | যা অস্ত যাচ্ছে | অস্তায়মান |
৬০০ | যা অপনয়ন (দূর) করা কষ্টকর | দূরপনেয় |
৬০১ | যা উচ্চারণ করা কঠিন | #ERROR! |
৬০২ | যা অনুভব করা হচ্ছে | অনুভূয়মান |
৬০৩ | যা উপলব্ধি করা হচ্ছে | উপলভ্যমান |
৬০৪ | যা আগুনে পোড়ে না | অগ্নিসহ |
৬০৫ | যা পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান |
৬০৬ | যা মাটি ভেদ করিয়া উপরে উঠে | উদ্ভিদ |
৬০৭ | যা বহন করা হচ্ছে | নীয়মান |
৬০৮ | যা পুনঃ পুনঃ দুলছে | দোদুল্যমান |
৬০৯ | যা শল্য ব্যথা দূরীকৃত করে | বিশল্যকরণী |
৬১০ | যা নিজের দ্বারা অর্জিত | স্বোপার্জিত |
৬১১ | যা দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান |
৬১২ | যা তর্কের দ্বারা মীমাংসা করা যায় না | অপ্রতর্ক |
৬১৩ | যার অন্য উপায় নাই | অনন্যোপায় |
৬১৪ | যার কিছুই নেই | নিঃস্ব |
৬১৫ | যার বিশেষ খ্যাতি আছে | বিখ্যাত |
৬১৬ | যার খ্যাতি আছে | খ্যাতিমান |
৬১৭ | যার কোনো উপায় নাই | নিরুপায় |
৬১৮ | যার আগমনের কোনো তিথি নেই | অতিথি |
৬১৯ | যার তুলনা নাই | অতুলনীয় |
৬২০ | যার আকার কুৎসিত | কদাকার |
৬২১ | যার দুই হাত সমান চলে | সব্যসাচী |
৬২২ | যার তুলনা নেই | অতুলনীয় |
৬২৩ | যার বরাহের (শূকর) মতো খুর | বরাখুর |
৬২৪ | যার বেশবাস সংবৃত নয় | অসংবৃত |
৬২৫ | যার কোনো কিছু থেকেই ভয় নেই | অকুতোভয় |
৬২৬ | যার উদ্দেশ্যে পত্রটি রচিত | প্রাপক |
৬২৭ | যার দাড়ি-গোঁফ উঠেনি | অজাতশ্মশ্রু |
৬২৮ | যার সব কিছু হারিয়েছে | হৃতসর্বস্ব |
৬২৯ | যার পুত্র নেই | অপুত্রক |
৬৩০ | যার দুটি মাত্র দাঁত | দ্বিরদ (হাতি) |
৬৩১ | যার উপস্থিত বুদ্ধি আছে | প্রত্যুৎপন্নমতি |
৬৩২ | যার চার দিকে স্থল | হ্রদ |
৬৩৩ | যার দুই দিক বা চার দিকে জল | দ্বীপ |
৬৩৪ | যার অর্থ নেই | অর্থহীন |
৬৩৫ | যার জ্যোতি বেশিক্ষণ স্থায়ী হয় না | ক্ষণপ্রভা |
৬৩৬ | যার সর্বস্ব হারিয়ে গেছে / যার কিছু নাই | সর্বহারা / হৃতসর্বস্ব |
৬৩৭ | যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না | অজ্ঞাতকুলশীল |
৬৩৮ | যিনি বক্তৃতা দানে পটু | বাগ্মী |
৬৩৯ | যে বিষয়ে মতভেদ নেই এমন | ঐকমত্য |
৬৪০ | যে প্রবীণ নয় | নবীন |
৬৪১ | যে বিষয়ে কোনো বিতর্ক / বিরোধ নেই | অবিসংবাদী |
৬৪২ | যে মেঘে প্রচুর বৃষ্টি হয় | সংবর্ত |
৬৪৩ | যে সকল অত্যাচারই সয়ে যায় | সর্বংসহা |
৬৪৪ | যে জয় লাভে দৃঢ় প্রতিজ্ঞ | সংশপ্তক |
৬৪৫ | যে বিবেচনা না করে কাজ করে | অবিবেচক |
৬৪৬ | যে শুনেই মনে রাখতে পারে | শ্রুতিধর |
৬৪৭ | যে রব শুনে এসেছে | রবাহূত |
৬৪৮ | যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ | শ্বাপদসংকুল |
৬৪৯ | যে সুপথ থেকে কুপথে যায় | উন্মার্গগামী |
৬৫০ | যে পরের গুণেও দোষ ধরে | অনূরক |
৬৫১ | যে দিন তিন তিথির মিলন ঘটে | এহ্যস্পর্শ |
৬৫২ | যে অন্য দিকে মন দেয় না | অনন্যমনা |
৬৫৩ | যে আকৃষ্ট হচ্ছে | কৃষ্যমাণ |
৬৫৪ | যে তির নিক্ষেপে পটু | তিরন্দাজ |
৬৫৫ | যে বিদ্যা লাভ করেছে | কৃতবিদ্য |
৬৫৬ | যে রোগ নির্ণয় করতে হাতড়িয়ে ক্লান্ত | হাতুড়ে |
৬৫৭ | যে ক্রমাগত রোদন করছে | রোরূদ্যমান |
৬৫৮ | যে আলোতে কুমুদ ফোটে | কৌমুদ |
৬৫৯ | যিনি প্রথম পথ দেখান | পথিকৃৎ |
৬৬০ | যে গাজায় নেশা করে | গেঁজেল |
৬৬১ | যেখানে মৃত জন্তু ফেলা হয় | ভাগাড় |
৬৬২ | যুক্তি সংগত নয় | অযৌক্তিক |
৬৬৩ | যুদ্ধে স্থির থাকেন যিনি | যুধিষ্ঠির |
৬৬৪ | রোদে শুকানো আম | আমশি |
৬৬৫ | যে ক্রমাগত রোদন করেছে | রোরুদ্যমান |
৬৬৬ | রাহ্ বা রাস্তায় ডাকাতি | রাহাজানি |
৬৬৭ | যে গাভী প্রসবও করে না, দুধও দেয় না | গোবশা |
৬৬৮ | যে গৃহের বাইরে রাত্রিযাপন করতে ভালোবাসে | বারমুখো |
৬৬৯ | যে এক দরজা থেকে অন্য দরজায় ভিক্ষা করে | মাধুকরী |
৬৭০ | যে লেখক অন্যের ভাব, ভাষা প্রভৃতি চুরি করে নিজের নামে চালায় | কুম্ভীলক |
৬৭১ | যিনি সব জানেন | সবজান্তা |
৬৭২ | যিনি অতিশয় হিসাবি | পাটোয়ারি |
৬৭৩ | রেশম দিয়ে নির্মিত | রেশমি |
৬৭৪ | যুদ্ধ থেকে যে বীর পালায় না | সংশপ্তক |
৬৭৫ | যাদের বসতবাড়ি আছে কিন্তু কৃষি জমি নেই | ভূমিহীন চাষী |
৬৭৬ | শোনা যায় এমন | শ্রুতিগ্রাহ্য |
৬৭৭ | লবণ কম দেওয়া হয়েছে এমন | আলুনি |
৬৭৮ | যাহা লোকে প্রায় ভুলিয়া গিয়েছে | বিস্মৃতপ্রায় |
৬৭৯ | শত্রুকে বধ করে যে | শত্রুঘ্ন |
৬৮০ | শ্রম করিতে কষ্টবোধ করে যে | শ্রমকাতর |
৬৮১ | শত্রুকে পীড়া দেয় যে | পরন্তপ |
৬৮২ | শুনিতে পারা যায় এমন | শ্রবণীয় / শ্রাব্য |
৬৮৩ | শক্তির উপাসনা করে যে | শাক্ত |
৬৮৪ | শ্রম করিতে চাহে না যে | শ্রমবিমুখ |
৬৮৫ | শক্তিকে অতিক্রম না করিয়া | যথাশক্তি |
৬৮৬ | শোনামাত্র যার মনে থাকে | শ্রুতিধর |
৬৮৭ | শত্রুকে হত্যা করেন যিনি | শত্রুঘ্ন |
৬৮৮ | সমুদ্রের ঢেউ | ঊর্মি |
৬৮৯ | সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা | প্রত্যুদগমন |
৬৯০ | সজ্ঞানে অন্যায় করে যে | জ্ঞানপাপী |
৬৯১ | সদ্য দোহনকৃত উষ্ণ দুধ | ধারোষ্ণ |
৬৯২ | সৈনিকদলের বিশ্রাম শিবির | স্কন্দাবার |
৬৯৩ | সমুদ্র হতে হিমাচল পর্যন্ত | আসমুদ্রহিমাচল |
৬৯৪ | সবকিছু সহ্য করেন যিনি | সর্বংসহা |
৬৯৫ | স্তন পান করে যে | স্তন্যপায়ী |
৬৯৬ | সূর্যোদয় থেকে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত | সাবন |
৬৯৭ | স্বামীর চিতায় পুড়ে মরা | সহমরণ |
৬৯৮ | স্বাদ গ্রহণ করা হয়েছে এমন | স্বাদিত |
৬৯৯ | স্বপ্নে (ঘুমে) শিশুর স্বগত হাসি-কান্না | দেয়ালা |
৭০০ | স্বমত অন্যের উপর চাপিয়ে দেয় যে | স্বৈরাচারী |
৭০১ | সূর্যের ভ্রমণপথের অংশ বা পরিমাণ | অয়নাংশ |
৭০২ | সম্পূর্ণরূপে বিবেচনা করা হয় নাই এমন | অসমীক্ষিত |
৭০৩ | সর্বদা ইতস্তত ঘুরিয়া বেড়াইতেছে | সততসঞ্চরমান |
৭০৪ | স্বার্থের জন্য অন্যায় অর্থ প্রদান (ঘুষ) | উপদা |
৭০৫ | সূর্যোদয়ের অব্যবহিত পূর্ববর্তী দুই দণ্ডকাল | ব্রাহ্মমুহূর্ত |
৭০৬ | হাতির পিঠে আরোহী বসার স্থান | হাওদা |
৭০৭ | হয়তো হবে | সম্ভাব্য |
৭০৮ | হরেক রকম কথা বলে যে | হরবোলা |
৭০৯ | হিত ইচ্ছা করে যে | হিতৈষী |
৭১০ | হিরণ্য / স্বর্ণ দ্বারা নির্মিত | হিরন্ময় |
৭১১ | হাতির বাসস্থান | গজগৃহ |
৭১২ | হেমন্তকালে উৎপন্ন ফসল | হৈমন্তিক |
৭১৩ | হস্ত, অশ্ব, রথ, পদাতিকের সমাহার | চতুরঙ্গ |
এক কথায় প্রকাশ বাংলা ভাষার একটি গুরুত্বপূর্ণ ভাষাশৈলী, যা বিশেষত ব্যাকরণ ও সাহিত্য শিক্ষায় ব্যবহৃত হয়। এটি মূলত দীর্ঘ বাক্যকে একটি শব্দে সংক্ষেপে প্রকাশের কৌশল। উদাহরণ হিসেবে, “যা বলা যায় না” এক কথায় হয় “অবর্ণনীয়”, এবং “যে দেশ ফুলের জন্য বিখ্যাত” এক কথায় হয় “ফ্রান্স”।
এক কথায় প্রকাশের মাধ্যমে ভাব, বিশেষণ বা পরিচয়কে সংক্ষিপ্ত ও সরলভাবে উপস্থাপন করা যায়, যা লেখাকে আরও প্রাঞ্জল ও আকর্ষণীয় করে তোলে। শিক্ষার্থীদের জন্য পরীক্ষায়ও এটি গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে তাদের শব্দভান্ডার ও ভাষাগত দক্ষতার মূল্যায়ন হয়।